৮ নভেম্বর সংসদের বিশেষ অধিবেশন বসছে

জাতীয়

অনলাইন ডেস্ক : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে জাতীয় সংসদের ‘বিশেষ অধিবেশন’ বসছে আগামী ৮ নভেম্বর। ওইদিন সন্ধ্যা ৬টায় সংসদের বৈঠক ডেকেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।
আজ বুধবার সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
সংসদ সচিবালয়ের আইন শাখার কর্মকর্তারা জানিয়েছেন, বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে এর আগে গত ২২ ও ২৩ মার্চ বিশেষ অধিবেশন আহ্বান করেছিলেন রাষ্ট্রপতি। কিন্তু করোনাভাইরাস মহামারির কারণে পরে তা স্থগিত করা হয়।
বাংলাদেশের স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনে এ বছরকে মুজিববর্ষ ঘোষণা করে নানা কর্মসূচি নেওয়ার অংশ হিসেবে গত ৯ জানুয়ারি সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে বিশেষ অধিবেশন বসানোর সিদ্ধান্ত হয়। তবে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের সংক্রমণ বাংলাদেশেও ছড়িয়ে পড়তে শুরু করলে গত ১৭ মার্চ মুজিববর্ষের উদ্বোধনী অনুষ্ঠান কাটছাঁট করা হয়।
এর মধ্যে গত এপ্রিল ও জুনে সাংবিধানিক বাধ্যবাধকতা রক্ষায় করোনাকালেই সংসদের সপ্তম ও অষ্টম (বাজেট) অধিবেশন বসে। স্বাস্থ্যবিধি মেনে নির্দিষ্ট সংখ্যক সদস্যদের উপস্থিতিতে ওই দুই অধিবেশন পরিচালনা করা হয়।
সংসদ অধিবেশন চলাকালে দায়িত্বরত সব কর্মকর্তা-কর্মচারীকে করোনাভাইরাস পরীক্ষাও করা হয়েছিল। অধিবেশন চলাকালে বেশ কয়েকজন মন্ত্রী-এমপি আক্রান্ত হলে অষ্টম অধিবেশনের মাঝপথে সংসদ সদস্যরাও করোনা পরীক্ষা নিশ্চিত করে অধিবেশনে অংশ নেন।
সর্বশেষ ১০ সেপ্টেম্বর সংসদের নবম অধিবেশন শেষ হয়।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *