শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০১:০৭ অপরাহ্ন
শিরোনামঃ
দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত বাজার মনিটরিং করছেন সালথা থানার ওসি ঘাটাইলে ঈদ বাজারে উপচে পড়া ভিড় কেনাকাটায় ব্যস্ত নারী পুরুষ শ্রীপুরে বেতন বাড়ানোর দাবিতে বিক্ষোভ,সড়ক অবরোধ ত্রিশালে বাস-সিএনজি সংঘর্ষে ৩ জনের প্রাণহানি আগামী ২৫ রমজানের মধ্যে বেতন-বোনাস পরিশোধের দাবি ডিইউজে’র পাইকগাছায় জমে উঠেছে ঈদের কেনাকাটা শ্রীপুরে লিচুর বাগানে মৌমাছি চাষে লাভবান খামারি ও চাষিরা সাতক্ষীরা সদর উপজেলা চেয়ারম্যান পদ প্রার্থী প্রভাষক এম সুশান্তের গণসংযোগ নান্দাইল উপজেলা প্রশাসন ও আওয়ামীলীগের উদ্যোগে মহান স্বাধীনতা দিবস পালিত সংসদ সদস্য এস এম শাহজাদাকে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে সম্মাননা দশমিনায় মৎস্য ও নৌপুলিশের অভিযানে অবৈধ বাঁধা জাল জব্দ সেন্ট্রাল ল’ কলেজে নতুন আহ্বায়ক কমিটি ঘোষণা পাইকগাছায় দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত তাড়াশে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত মহান স্বাধীনতা দিবসে বঙ্গবন্ধু আইন ছাত্র পরিষদের শ্রদ্ধা স্বাধীনতা বিরোধীদের ঘৃণা জানাতে গণহত্যার নির্মমতা সামনে আনতে হবে পাইকগাছায় প্রশিক্ষণ প্রাপ্ত শিক্ষকদের মাঝে সনদপত্র বিতরণ আজ ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস চারদিনের সফরে আসছেন ভুটানের রাজা, তিনটি চুক্তির সম্ভাবনা মস্কোতে সন্ত্রাসী হামলার নিন্দা জানিয়েছেন প্রধানমন্ত্রী গাজায় হত্যাকান্ড বন্ধে কোনো পদক্ষেপ না নেয়া দুঃখজনক : প্রধানমন্ত্রী ভারতীয় পণ্য বর্জনের নামে বিএনপি দেশের অর্জনকে ধ্বংস করতে চায়: ওবায়দুল কাদের পাইকগাছায় এমপি রশীদুজ্জামানের জন্মদিন উপলক্ষে পথচারীদের মাঝে ইফতার বিতরণ ও দোয়া অনুষ্ঠান অবশেষে ত্রিশালের আলোচিত কাটা রাস্তা ভরাট চোখের আলো ফিরে পেতেচায় স্কুল ছাত্রী রোবিনা সাড়ে আট হাজার ডাকঘরকে ‘স্মার্ট সার্ভিস পয়েন্টে’ রূপান্তরিত করা হবে : তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী সেনাবাহিনীর আন্তঃ অঞ্চল আযান ও ক্বিরাত প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার বিতরণ বিএনপি দেশকে মগের মুল্লুক বানাতে ব্যর্থ হয়ে খেই হারিয়েছে : পররাষ্ট্রমন্ত্রী করোনায় নতুন আক্রান্ত ৪২ জন, শনাক্তের হার বেড়ে ৬.১১ শতাংশ প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : শেখ হাসিনা

এবার জ্যাকব জুমার ৩ সন্তানসহ চারজনের বিরুদ্ধে মামলা

অনলাইন ডেস্ক :
বৃহস্পতিবার, ১৫ জুলাই, ২০২১, ৪:২১ পূর্বাহ্ন

ডেস্ক রিপোর্ট : সামাজিক যোগাযোগমাধ্যমে জনতাকে উত্তেজিত করে দক্ষিণ আফ্রিকায় ধ্বংসাত্মক কর্মকাণ্ডে লিপ্ত হতে প্ররোচনা দেয়ার অভিযোগে সাবেক রাষ্ট্রপতি জ্যাকব জুমার তিন সন্তানসহ চারজনের বিরুদ্ধে মামলা করেছে দেশটির প্রধান বিরোধীদল গণতান্ত্রিক জোট (ডিএ)।

বুধবার (১৪ জুলাই) কেপটাউনের একটি আদালতে এই মামলা করা হয়।

মামলা দায়ের পর গণতান্ত্রিক জোট (ডিএ) বলেছে, প্রাক্তন রাষ্ট্রপতি জ্যাকব জুমাকে গ্রেফতারের পর তার মেয়ে ও দুই ছেলে ফেসবুক, ইন্সটাগ্রাম ও টুইটারে প্রচুর পোস্ট করেছেন। যা কোয়াজুলু-নাটাল এবং গৌতেংকে অস্থিতিশীল করে তুলেছে এবং সহিংসতা ও লুটপাটকে উৎসাহিত করা হয়েছে। পরবর্তীতে যা দেশের অন্যান্য অঞ্চলে ছড়িয়ে পড়ে।

দলটির পক্ষ থেকে জাতীয় প্রসিকিউটিং অথরিটি (এনপিএ) এবং পুলিশমন্ত্রী ভেকি সেলেকে জুমার তিন সন্তান ও জুলিয়াস মালেমার বিরুদ্ধে অভিযোগের তদন্তের বিষয়টি নিশ্চিত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আহ্বান জানানো হয়।

এদিকে দক্ষিণ আফ্রিকায় চলমান সহিংসতায় এখন পর্যন্ত ৭২ জন মারা গেছেন। নিরাপত্তা সংস্থার হাতে আটক হয়েছেন হাজারেরও অধিক মানুষ।

এদিকে সহিংস কর্মকাণ্ড থামাতে বুধবার দেশটিতে নতুন করে পাঁচ হাজার সেনা সদস্য মোতায়েন করা হয়েছে। এর আগে প্রতিরক্ষামন্ত্রী কোয়াজুলু নাটাল ও ঘাউটেং প্রভিন্সে ২৫ হাজার সেনা মোতায়েনের জন্য আবেদন জানান। মন্ত্রীর আবেদনের প্রেক্ষিতে বুধবার সন্ধ্যায় পাঁচ হাজার সেনা মোতায়েন করা হয়। পরিস্থিতি বিবেচনায় আরও সেনা মোতায়েন করা হতে পারে।

জুলু রাজার নিন্দা

দক্ষিণ আফ্রিকার সাবেক রাষ্ট্রপতি জ্যাকব জুমার মুক্তি আন্দোলনের নামে দেশটির দুইটি প্রদেশে হামলা, ভাঙচুর ও লুটপাটের প্রতিবাদ জানিয়েছেন দেশটির বৃহত্তর জনগোষ্ঠী জুলু সম্প্রদায়ের রাজা মিসীজুলু জুলু।

বুধবার কোয়াজুলু নাটাল প্রদেশে নিজ বাড়িতে এক সংবাদ সম্মেলনে রাজা বলেন, দেশে ভয়াবহ অরাজকতার সঙ্গে জুলু সম্প্রদায়ের সম্পৃক্ততার অভিযোগ গোটা সম্প্রদায়ের জন্য লজ্জা এবং অসম্মানজনক। আন্দোলন করতে গিয়ে নিজ দেশের প্রতি এমন আচরণ মোটেও কাম্য নয়। গণতান্ত্রিক আন্দোলনের ভাষা এমন হওয়া উচিত নয়।

যে কারণে আন্দোলনের শুরু

জ্যাকব জুমার বিরুদ্ধে চলমান দুর্নীতির তদন্তকারীদের তথ্যপ্রমাণ দিয়ে সহযোগিতা না করায় গত ২৯ জুন সকালে আদালত তাকে ১৫ মাসের কারাদণ্ড দেন। রায়ে পাঁচদিনের মধ্যে যেকোনো থানায় তাকে আত্মসমর্পণ করার সময় বেঁধে দেয়া হয়। এরপর গত ৮ জুলাই তিনি আত্মসমর্পণ করেন। জুমার আইনজীবী পরিস্থিতি বিবেচনায় সাজা স্থগিত করার জন্য আবেদন করলে আদালত তা খারিজ করে জুমাকে কারাগারে পাঠান।

জ্যাকব জুমা (৭৯) ২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার সরকারি দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের (এএনসি) প্রধান ও রাষ্ট্রপতি ছিলেন। ক্ষমতায় থাকা অবস্থায় তার বিরুদ্ধে ঘুষ দুর্নীতির অভিযোগ উঠলে দল ও রাষ্ট্র প্রধানের পদ থেকে পদত্যাগ করতে বাধ্য হন। বর্তমান তার বিরুদ্ধে অনিয়ম, ঘুষ ও দুর্নীতির ১৯টি মামলা বিচার প্রক্রিয়ায় আছে।


এই বিভাগের আরো খবর