বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০২:৫৯ অপরাহ্ন
শিরোনামঃ
শ্রীপুরে লিচুর বাগানে মৌমাছি চাষে লাভবান খামারি ও চাষিরা সাতক্ষীরা সদর উপজেলা চেয়ারম্যান পদ প্রার্থী প্রভাষক এম সুশান্তের গণসংযোগ নান্দাইল উপজেলা প্রশাসন ও আওয়ামীলীগের উদ্যোগে মহান স্বাধীনতা দিবস পালিত সংসদ সদস্য এস এম শাহজাদাকে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে সম্মাননা দশমিনায় মৎস্য ও নৌপুলিশের অভিযানে অবৈধ বাঁধা জাল জব্দ পাইকগাছায় দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত তাড়াশে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত মহান স্বাধীনতা দিবসে বঙ্গবন্ধু আইন ছাত্র পরিষদের শ্রদ্ধা স্বাধীনতা বিরোধীদের ঘৃণা জানাতে গণহত্যার নির্মমতা সামনে আনতে হবে পাইকগাছায় প্রশিক্ষণ প্রাপ্ত শিক্ষকদের মাঝে সনদপত্র বিতরণ আজ ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস চারদিনের সফরে আসছেন ভুটানের রাজা, তিনটি চুক্তির সম্ভাবনা মস্কোতে সন্ত্রাসী হামলার নিন্দা জানিয়েছেন প্রধানমন্ত্রী গাজায় হত্যাকান্ড বন্ধে কোনো পদক্ষেপ না নেয়া দুঃখজনক : প্রধানমন্ত্রী ভারতীয় পণ্য বর্জনের নামে বিএনপি দেশের অর্জনকে ধ্বংস করতে চায়: ওবায়দুল কাদের পাইকগাছায় এমপি রশীদুজ্জামানের জন্মদিন উপলক্ষে পথচারীদের মাঝে ইফতার বিতরণ ও দোয়া অনুষ্ঠান অবশেষে ত্রিশালের আলোচিত কাটা রাস্তা ভরাট চোখের আলো ফিরে পেতেচায় স্কুল ছাত্রী রোবিনা সাড়ে আট হাজার ডাকঘরকে ‘স্মার্ট সার্ভিস পয়েন্টে’ রূপান্তরিত করা হবে : তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী সেনাবাহিনীর আন্তঃ অঞ্চল আযান ও ক্বিরাত প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার বিতরণ বিএনপি দেশকে মগের মুল্লুক বানাতে ব্যর্থ হয়ে খেই হারিয়েছে : পররাষ্ট্রমন্ত্রী করোনায় নতুন আক্রান্ত ৪২ জন, শনাক্তের হার বেড়ে ৬.১১ শতাংশ প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : শেখ হাসিনা জলবায়ু পরিবর্তনে যেসব সংকট বাড়ছে তার অন্যতম ব্যবহারযোগ্য পানি : জাহিদ ফারুক ভারতীয় পণ্য বয়কটের নামে বিএনপি দেশের বাজার ব্যবস্থাকে অস্থির করার ষড়যন্ত্রে লিপ্ত : ওবায়দুল কাদের ‌‘দেশের মানুষ শান্তিতে থাকলে বিএনপি জামায়াত অশান্তি বোধ করে’ লক্ষ্মীপুরে নিষেধাজ্ঞা অমান্য করে মাছ ধরায় ৯ জেলেকে জরিমানা সব ফলের দাম বেশি, কেজির বদলে এক-দুই পিস কিনছেন অনেকে তাড়াশে জমে উঠছে ঈদবাজার যেভাবে রেলের টিকিট সিন্ডিকেট গড়ে তোলেন সহজ ডটকমের পিয়ন মিজান

নবাবগঞ্জে ত্বীন ফল চাষে সফল তিন বন্ধু

অনলাইন ডেস্ক :
মঙ্গলবার, ৬ জুলাই, ২০২১, ১২:৫৮ অপরাহ্ন

শামীম হোসেন সামন, নবাবগঞ্জ থেকে:
ঢাকার নবাবগঞ্জ উপজেলার বান্দুরা ইউনিয়নের হযরতপুর গ্রামে মাত্র ১০ শতাংশ জমিতে সখের বশে তিন বন্ধু মিলে শুরু করেন ভিনদেশী এই ফলের চাষ। শুরুটা সখের বশে হলেও এখন তারা স্বপ্ন দেখছে নিজের ভাগ্য পরিবর্তনের। এখন বানিজ্যিকভাবে চাষ শুরু করেছেন। অল্প সময়ে বেশি ফলন, স্বল্প মূলধনে অধিক উৎপাদন হওয়ায় অনেকেই ত্বীন ফল চাষে আগ্রহী হয়ে উঠছে। গ্রামের শিক্ষিত যুবকরাও ত্বীন ফল চাষের জন্য চারা কিনে বাড়িতে রোপন শুরু করেছে। বাজারে চাহিদা ভালো হওয়ায় দিন দিন ত্বীন ফল চাষে আগ্রহী হয়ে উঠছে এলাকার অনেকেই। ১ কেজি ত্বীন ফল হাজার টাকায় বিক্রি হচ্ছে।
একবছর আগে ইউটিউবে ভিডিও দেখে অনুপ্রাণিত হয়ে তিন বন্ধু মিলে শুরু করেন ডুমুর বা ত্বীন ফলের চাষ। কোনোরকম প্রশিক্ষণ ছাড়াাই ইউটিউবে ভিডিও দেখে দেখেই যাত্রা শুরু হয় তাদের। গাজীপুর মাওনার একটি নার্সারী থেকে গাছের চারা সংগ্রহ করেন তারা। নিজেরাই সময় ভাগ করে যত্ন নেন গাছের। অল্প দিনে দেখেছেন সফলতার মুখ। পরিবারের পুষ্টির চাহিদা পূরণের পাশাপাশি এই ফল ও গাছের কলম দিতে চারা বিক্রি করে তারা লাভবান হচ্ছেন। বাণিজ্যিক ভিত্তিতে এই ফল বাজারজাত করণের উদ্দেশ্যে বাগান বর্ধিত করার কাজ চলছে।
শুরুর গল্প বলতে গিয়ে আরিফুল ইসলাম বলেন, আমি ছোটবেলা পবিত্র কুরআনে ত্বীন ফলের বিষয়ে জানতে পারি। এর গুনাগুন ও মর্যাদা অনেক বেশি তাই মহান আল্লাহ ত্বীন ফল নিয়ে শপথ করে আয়াত নাযিল করেছেন। সেই থেকে জানা কিন্তু এই ত্বীন ফল যে ডুমুর তা জানতাম না। আমাদের দেশের ডুমুর আর আরবের ডুমুর দেখতে অনেকটা এক হলেও রয়েছে স্বাদ ও মানের তফাৎ। হঠাৎ ইউটিউবে ভিডিও দেখে জানতে পারি বাংলাদেশে আরবের ত্বীন ফল অনেকেই চাষ করছে। তারা বেশ সফলতাও পেয়েছেন। আমরা প্রথমে বাণিজ্যিক চিন্তা না করলেও এখন এটাকে নবাবগঞ্জ সহ সারা দেশে বিক্রির চিন্তাা করছি। এখন অনেকেই শখের বসে বাগান দেখতেও আসেন। অনেকেই জানতে চায় রোপনের নিয়ম। আর নিচ্ছেন পরামর্শও। বর্তমানে আমরা বানিজ্যিকভাবে শুরু করেছি। চারাও বিক্রি করছি প্রতিনিয়ত। এছাড়াও কলম দেওয়া হচ্ছে নিয়মিত। ধীরে ধীরে অনেকেই ত্বীন ফল সম্পর্কে জানতে পারছে।
আরেক ত্বীন চাষী হাসান মৃধা বাপ্পি বলেন, ১৮৬ পিছ চারা নিয়ে আমরা যাত্রা শুরু করি। আমরা চিন্তাও করতে পারি নাই যে আমাদের সখের প্রজেক্ট সফলতার মুখ দেখবে। সত্যি বলতে আমি অনেক খুশি। অনেক দূর দূরান্ত থেকে মানুষ আসে আমাদের বাগান দেখতে। এটা খুব ভালো লাগে আমার। পাশাপাশি লাভবানও হচ্ছি। আমরা প্রতি পিস চারা ৬শ ৫০ টাকা করে কিনে আমি। আর প্রতি কেজি ত্বীন ফল বিক্রি হয় ৮শ থেকে ১ হাজার টাকায়।
প্রখর চন্দ্র বাড়ৈ ও এই স্বপ্নের একজন অংশীদার তিনি বলেন, এই ত্বীন ফলের পুষ্টিগত মান অনেক বেশি। এটা মানুষের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। পাশাপাশি সুস্বাদু ফল। নিজ উদ্যোগে আমরা এই ত্বীন ফল চাষ শুরু করেছি। যদি সরকারি ভাবে সহযোগিতা পাই তবে সারা দেশে আমরা এই ফল রপ্তানি করতে পারব।
গাছ রোপণের প্রথম বছরেই গেছে ত্বীন ফল। প্রতিবছর এই ফলন বৃদ্ধি পায়। প্রায় ১২ মাসই এই গাছ থেকে ফল হয়। তাই সারা বছরই বিক্রির সম্ভাবনাময় এই ফল চাষ করে বেকারত্ব দূর করতে পারে যুবসমাজ। সংশ্লিষ্টদের দাবি, এ জন্য প্রয়োজন উন্নত প্রশিক্ষন ও সরকারি সহায়তা।
নবাবগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মো ঃ নাহিদুজ্জামান বলেন, যেহেতু ত্বীন ফল আমাদের দেশের ফল না। তাই সরকারিভাবে প্রশিক্ষণ বা সহযোগিতার সুযোগ আসেনি। যেহেতু এই বিষয়টি নতুন আশা করি পরবর্তীতে সরকারিভাবে প্রশিক্ষণ, চারা সংগ্রহ বা বিতরণ করা যাবে। তবে হযরতপুরের ত্বীন চাষি কে প্রাথমিক ভাবে আমি একটি ধারণা দিয়েছি। পরে তারা নিজ উদ্যোগে ত্বীন ফল চাষ শুরু করেছে। আশাকরি তারা এই ফল চাষ করে স্বাবলম্বী হতে পারবে।


এই বিভাগের আরো খবর