শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১১:১১ পূর্বাহ্ন
শিরোনামঃ
দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত বাজার মনিটরিং করছেন সালথা থানার ওসি ঘাটাইলে ঈদ বাজারে উপচে পড়া ভিড় কেনাকাটায় ব্যস্ত নারী পুরুষ শ্রীপুরে বেতন বাড়ানোর দাবিতে বিক্ষোভ,সড়ক অবরোধ ত্রিশালে বাস-সিএনজি সংঘর্ষে ৩ জনের প্রাণহানি আগামী ২৫ রমজানের মধ্যে বেতন-বোনাস পরিশোধের দাবি ডিইউজে’র পাইকগাছায় জমে উঠেছে ঈদের কেনাকাটা শ্রীপুরে লিচুর বাগানে মৌমাছি চাষে লাভবান খামারি ও চাষিরা সাতক্ষীরা সদর উপজেলা চেয়ারম্যান পদ প্রার্থী প্রভাষক এম সুশান্তের গণসংযোগ নান্দাইল উপজেলা প্রশাসন ও আওয়ামীলীগের উদ্যোগে মহান স্বাধীনতা দিবস পালিত সংসদ সদস্য এস এম শাহজাদাকে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে সম্মাননা দশমিনায় মৎস্য ও নৌপুলিশের অভিযানে অবৈধ বাঁধা জাল জব্দ সেন্ট্রাল ল’ কলেজে নতুন আহ্বায়ক কমিটি ঘোষণা পাইকগাছায় দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত তাড়াশে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত মহান স্বাধীনতা দিবসে বঙ্গবন্ধু আইন ছাত্র পরিষদের শ্রদ্ধা স্বাধীনতা বিরোধীদের ঘৃণা জানাতে গণহত্যার নির্মমতা সামনে আনতে হবে পাইকগাছায় প্রশিক্ষণ প্রাপ্ত শিক্ষকদের মাঝে সনদপত্র বিতরণ আজ ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস চারদিনের সফরে আসছেন ভুটানের রাজা, তিনটি চুক্তির সম্ভাবনা মস্কোতে সন্ত্রাসী হামলার নিন্দা জানিয়েছেন প্রধানমন্ত্রী গাজায় হত্যাকান্ড বন্ধে কোনো পদক্ষেপ না নেয়া দুঃখজনক : প্রধানমন্ত্রী ভারতীয় পণ্য বর্জনের নামে বিএনপি দেশের অর্জনকে ধ্বংস করতে চায়: ওবায়দুল কাদের পাইকগাছায় এমপি রশীদুজ্জামানের জন্মদিন উপলক্ষে পথচারীদের মাঝে ইফতার বিতরণ ও দোয়া অনুষ্ঠান অবশেষে ত্রিশালের আলোচিত কাটা রাস্তা ভরাট চোখের আলো ফিরে পেতেচায় স্কুল ছাত্রী রোবিনা সাড়ে আট হাজার ডাকঘরকে ‘স্মার্ট সার্ভিস পয়েন্টে’ রূপান্তরিত করা হবে : তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী সেনাবাহিনীর আন্তঃ অঞ্চল আযান ও ক্বিরাত প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার বিতরণ বিএনপি দেশকে মগের মুল্লুক বানাতে ব্যর্থ হয়ে খেই হারিয়েছে : পররাষ্ট্রমন্ত্রী করোনায় নতুন আক্রান্ত ৪২ জন, শনাক্তের হার বেড়ে ৬.১১ শতাংশ প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : শেখ হাসিনা

নান্দাইলে লাউ চাষে স্বাবলম্বী কৃষক

অনলাইন ডেস্ক :
সোমবার, ১ নভেম্বর, ২০২১, ১২:২৮ অপরাহ্ন

গোলাম মোস্তফা, নান্দাইল থেকে:
ময়মনসিংহের নান্দাইল উপজেলার কৃষক লাউ চাষ করে স্বাবলম্বী হচ্ছেন ।একের সাফল্যে অন্যরা উৎসাহিত হয়ে লাউ চাষ করছেন।এতে বাড়ছে লাউয়ের আবাদ। অল্প খরচে বেশী মুনাফা হওয়ায় লাউ চাষ ক্রমশই বৃদ্বি পাচ্ছে। আবহাওয়া অনুকূলে থাকায় ও চাষের জমি উপযোগী হওয়ায় ভালো ফলন হয়েছে বলে মনে করছেন স্থানীয় কৃষকরা।লাউ চাষে অল্প খরচের পাশাপাশি শ্রমও কম।লাউ চাষে গোবর, ছাই, কচুরিপানা আর পানিই প্রধান। রাসায়নিক সারের খুব একটা ভুমিকা নেই বললেই চলে। উপজেলা কৃষি অফিস সুত্রে জানা যায় চলতি মৌসুমে উপজেলায় ২০ হেক্টর জমিতে গ্রীষ্মকালীন লাউয়ের আবাদ হয়েছে। ১ টি পৌরসভা ও ১৩ ইউনিয়নের মধ্যে বীরবেতাগৈর, চরবেতাগৈর, মোয়াজ্জেমপুর,খারুয়া ও রাজগাতি ইউনিয়নে লাউয়ের আবাদ বেশী হয়েছে। সরেজমিন কথা হয় চরবেতাগৈর ইউনিয়নের চরশ্রীরামপুর গ্রামের আবুল কালামের সঙ্গে।তিনি বলেন, এবার ৩৫ শতক জমিতে লাউ চাষ করেছি। খরচ হয়েছে ১০ হাজার টাকা। এখন পর্যন্ত ৪৫ হাজার টাকার লাউ বিক্রি করেছি, আশা করছি আরও ২০ হাজার টাকার লাউ বিক্রি করতে পারবো।চরশ্রীরামপুর গ্রামের আ: হাই ২৫ শতক জমি থেকে এখন পর্যন্ত ৩০ হাজার টাকার লাউ বিক্রি করেছেন। নাগপুর গ্রামের সিরাজুল ইসলাম ১২ হাজার টাকার লাউ বিক্রি করেছেন।চরকামট খালী গ্রামের লাউচাষী মোফাজ্জল,হাটশিরা গ্রামের আব্দুল হামিদ,রামদি গ্রামের মোতালেব, চরশ্রীরামপুর গ্রামের হুমায়ুনসহ আরো অনেকেই জানান,লাউ চাষ করে তারা সবাই লাভবান হয়েছেন। সবজি হিসেবে ভোক্তাদের কাছে লাউয়ের প্রচুর চাহিদা এবং দাম ভালো থাকায় প্রতিটি লাউ ২৫ থেকে ৩৫ টাকায় বিক্রি হচ্ছে। ফলে প্রচুর লাভবান হচ্ছেন লাউচাষীরা।এছাড়া লাউয়ের শাক বিক্রি করেও অনেক টাকা পাাচ্ছেন তারা। তাছাড়া লাউ বিক্রিতে কোনো অসুবিধা হয় না। বিভিন্ন হাট-বাজারে লাউয়ের চাহিদা রয়েছে প্রচুর। অন্যদিকে জমি থেকে লাউ কিনে ব্যবসায়ীরা রাজধানীসহ বিভিন্ন স্থানে নিয়ে যায়। উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা নাদিয়া ফেরদৌসি জানান,এলাকার কৃষক গ্রীষ্মকালীন লাউ চাষী করে বেশ লাভবান হওয়ার পাশাপাশি সবজির ঘাটতি পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোহাম্মদ আনিসুজ্জামান বলেন,বাজারে লাউয়ের প্রচুর চাহিদা রয়েছে। আমাদের কৃষি বিভাগের উপসহকারী কৃষি কর্মকর্তারা কীটনাশক মুক্ত বিভিন্ন সবজি চাষ করার জন্য কৃষককে উদ্বুদ্ধ সহ বিভিন্ন পরামর্শ দিচ্ছেন।


এই বিভাগের আরো খবর