শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১১:১৮ পূর্বাহ্ন
শিরোনামঃ
দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত বাজার মনিটরিং করছেন সালথা থানার ওসি ঘাটাইলে ঈদ বাজারে উপচে পড়া ভিড় কেনাকাটায় ব্যস্ত নারী পুরুষ শ্রীপুরে বেতন বাড়ানোর দাবিতে বিক্ষোভ,সড়ক অবরোধ ত্রিশালে বাস-সিএনজি সংঘর্ষে ৩ জনের প্রাণহানি আগামী ২৫ রমজানের মধ্যে বেতন-বোনাস পরিশোধের দাবি ডিইউজে’র পাইকগাছায় জমে উঠেছে ঈদের কেনাকাটা শ্রীপুরে লিচুর বাগানে মৌমাছি চাষে লাভবান খামারি ও চাষিরা সাতক্ষীরা সদর উপজেলা চেয়ারম্যান পদ প্রার্থী প্রভাষক এম সুশান্তের গণসংযোগ নান্দাইল উপজেলা প্রশাসন ও আওয়ামীলীগের উদ্যোগে মহান স্বাধীনতা দিবস পালিত সংসদ সদস্য এস এম শাহজাদাকে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে সম্মাননা দশমিনায় মৎস্য ও নৌপুলিশের অভিযানে অবৈধ বাঁধা জাল জব্দ সেন্ট্রাল ল’ কলেজে নতুন আহ্বায়ক কমিটি ঘোষণা পাইকগাছায় দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত তাড়াশে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত মহান স্বাধীনতা দিবসে বঙ্গবন্ধু আইন ছাত্র পরিষদের শ্রদ্ধা স্বাধীনতা বিরোধীদের ঘৃণা জানাতে গণহত্যার নির্মমতা সামনে আনতে হবে পাইকগাছায় প্রশিক্ষণ প্রাপ্ত শিক্ষকদের মাঝে সনদপত্র বিতরণ আজ ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস চারদিনের সফরে আসছেন ভুটানের রাজা, তিনটি চুক্তির সম্ভাবনা মস্কোতে সন্ত্রাসী হামলার নিন্দা জানিয়েছেন প্রধানমন্ত্রী গাজায় হত্যাকান্ড বন্ধে কোনো পদক্ষেপ না নেয়া দুঃখজনক : প্রধানমন্ত্রী ভারতীয় পণ্য বর্জনের নামে বিএনপি দেশের অর্জনকে ধ্বংস করতে চায়: ওবায়দুল কাদের পাইকগাছায় এমপি রশীদুজ্জামানের জন্মদিন উপলক্ষে পথচারীদের মাঝে ইফতার বিতরণ ও দোয়া অনুষ্ঠান অবশেষে ত্রিশালের আলোচিত কাটা রাস্তা ভরাট চোখের আলো ফিরে পেতেচায় স্কুল ছাত্রী রোবিনা সাড়ে আট হাজার ডাকঘরকে ‘স্মার্ট সার্ভিস পয়েন্টে’ রূপান্তরিত করা হবে : তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী সেনাবাহিনীর আন্তঃ অঞ্চল আযান ও ক্বিরাত প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার বিতরণ বিএনপি দেশকে মগের মুল্লুক বানাতে ব্যর্থ হয়ে খেই হারিয়েছে : পররাষ্ট্রমন্ত্রী করোনায় নতুন আক্রান্ত ৪২ জন, শনাক্তের হার বেড়ে ৬.১১ শতাংশ প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : শেখ হাসিনা

পাখির কলতানে মুখরিত হাওর

অনলাইন ডেস্ক :
মঙ্গলবার, ১৫ ডিসেম্বর, ২০২০, ১২:১৩ অপরাহ্ন

রাজিবুল হক সিদ্দিকী, কিশোরগঞ্জ থেকে :
অক্টোবরের শেষ সপ্তাহ থেকেই শীতের হিমেল হাওয়া বইতে থাকে। শীতের আগমনীর ঊষালগ্নে কিশোরগঞ্জে হাওর জনপদে অতিথি পাখির কলতানে মুখরিত হয়ে উঠছে। প্রতি বছর হেমন্তের মাঝামাঝি সময় থেকেই হাওর জুড়ে হালকা শৈত্য প্রবাহ বইতে শুরু করে। আর ঠিক এ সময়টাতেই হাওরের বিশাল এলাকায় ছুটে আসে নানা প্রজাতির পরিযায়ী পাখি। সুদূর সাইবেরিয়ার জলবায়ু এই সময়ে পাখিদের অনুকূলে না থাকায় সাইবেরিয়ান বিচিত্র পাখিকূল ছুটে আসে বাংলাদেশে। এ দেশের যেখানেই জলাভূমি সেখানেই গড়ে ওঠে পরিযায়ী পাখিদের আবাস। বিশেষ করে হাওরের জনপদ এই সময়টাতে এ সকল বিদেশী পাখির কল-কাকলিতে মুখর হয়ে ওঠে।

গত কয়েকদিন ধরে অতীতের ন্যায় এবারে নানান পরিযায়ী পাখির উপস্থিতিতে হাওর এলাকায় নান্দনিক সৌন্দর্য ফুটে উঠেছে। দুপুর গড়িয়ে বিকেল হলেই হাওরের স্বচ্ছ জলের সঙ্গে এ সকল পাখির অদ্ভুত জলকেলিতে নয়নাভিরাম দৃশ্যের অবতারণা হয়। প্রতিদিন হাজারো পাখি ও প্রকৃতিপ্রেমি মানুষ হাওরের বুকে পাখিদের নান্দনিক উড়ন্ত পাখির ডানা অবলোকনের জন্য দলে দলে ছুটে আসছেন হাওর ভ্রমণে।

সরেজমিনে মিঠামইনের কেওয়ারজোর হাওর, ইটনার থানেশ্বর হাওর বড় হাওর, অষ্টগ্রামের বাঙ্গালপাড়া হাওর, নিকলীর ছাতিরচর হাওর, ইটনার মাগুরা খাল ও বাদলা হাওরসহ বিভিন্ন হাওর ঘুরে লাখো পরিযায়ী পাখির দৃষ্টিনন্দন উপস্থিতি লক্ষ্য করা গেছে। সন্ধ্যার ঠিক আগে পাখিদের দল বাঁধা উড়াউড়ির দৃশ্য দেখে যে কারো নয়ন জুড়িয়ে যাবে। বিদেশী পাখির পাশাপাশি হাওরের জলাভূমিতে দেশীয় পাখির উপস্থিতিও লক্ষ্য করা যায়। বিশেষ করে পানকৌড়ি পাখির দলবদ্ধ বিচরণ দর্শণার্থীদের চোখে অপার সৌন্দর্যের আনন্দ ছড়িয়ে দেয়।

দিনের আলোতে এসব পরিযায়ী পাখি হাওরের জলে ভেসে বেড়ালেও রাতে এদের আশ্রয় হয় হাওরের হিজল গাছসহ বিভিন্ন বাড়ির গাছপালায়। তবে, সব বাড়ির গাছে এরা আশ্রয় নেয় না। যেখানে নিজেদেরকে অধিকতর নিরাপদ মনে করে সেখানেই তারা তাদের অস্থায়ী আবাস গড়ে তোলে। এই সময়ে সাইবেরিয়ান আবহাওয়া থেকে বেঁচে থাকার জন্য তারা আমাদের দেশে ছুটে এলেও এক শ্রেণীর মুনাফালোভী অমানুষ ব্যক্তির লোভের কাছে প্রায় সময়েই এরা অসহায়বোধ করে। জাল দিয়ে বিভিন্ন ফাঁদ পেতে এ সকল পাখিকে কেউ কেউ শিকার করছে। তবে, মানুষের সচেতনতা এবং প্রশাসনের কঠোর নজরদারির কারণে অবৈধ পাখি শিকারিদের উৎপাত আগের তুলনায় অনেক কমে গেছে। এসব পাখি শুধু আমাদের হাওর জনপদের সৌন্দর্যই বাড়ায় না, আমাদের প্রাকৃতিক ভারসাম্য রক্ষায়ও এ সকল পাখি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই বিদেশ থেকে ছুটে আসা এই পাখিকূলের নিরাপদ আশ্রয় নিশ্চিত করা সকলের দায়িত্ব।

জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী জানান, পরিযায়ী পাখির নিরাপত্তা বিধানে প্রশাসন সজাগ রয়েছে। সবগুলো উপজেলা নির্বাহী কর্মকর্তাদের এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে।


এই বিভাগের আরো খবর