শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:২৪ পূর্বাহ্ন
শিরোনামঃ
সাংবাদিকদের ওপর ২৮ অক্টোবরের হামলার ঘটনায় ডিএমপির অনুসন্ধান কমিটি গঠন শিল্প ও সংস্কৃতির উন্নয়নের জন্য বিনিয়োগ বাড়াতে হবে : তথ্য প্রতিমন্ত্রী পাইকগাছার আগড়ঘাটায় ৪দিন ব্যাপী বর্ষবরণের শেষ দিনে পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান ঘাটাইলে পুকুর থেকে অজ্ঞাত শিশুর লাশ উদ্ধার পাইকগাছায় প্রাণিসম্পদ প্রদর্শনী মেলা অনুষ্ঠিত নান্দাইলে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ্ ও প্রদর্শণী অনুষ্ঠিত প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসতে প্রধানমন্ত্রীর আহ্বান যমুনা নদী‌তে অষ্টমীর স্না‌নে পুণ্যার্থীরাদের ঢল পাইকগাছার আগড়ঘাটায় ৪দিন ব্যাপী বর্ষবরণের ২য় দিনে ঢালি, জারি ও বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান জামালপুরে মহাষ্টমীর স্নান উৎসবে হাজারো পুর্ণার্থীর ঢল সাতক্ষীরা সদর উপজেলা চেয়ারম্যান প্রার্থী প্রভাষক এম সুশান্তের গণসংযোগ এলাকা শান্ত রাখার আহব্বান এমপি লাবু চৌধুরীর জামালপুরে সদর উপজেলা পরিষদ নির্বাচনে অন-লাইনে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিল পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে মানুষের প্রত্যাশা পূরণ করতে হবে : সাবের চৌধুরী মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে চিকিৎসা দিবে ক্ষুদে ডাক্তার সরকারের নির্দেশনা উপেক্ষা করে উদীচীর অনুষ্ঠান দুঃখজনক : তথ্য প্রতিমন্ত্রী রমজান, ঈদ ও নববর্ষের অনুষ্ঠানগুলো সুন্দরভাবে সম্পন্ন হয়েছে : ডিএমপি কমিশনার শ্রীপুরকে ‘স্মার্ট’ উপজেলা হিসেবে গড়তে চান মৌসুমি সরকার নান্দাইলে উপজেলা প্রশাসনের আয়োজনে বাংলা নববর্ষ উপলক্ষে মঙ্গল শোভাযাত্রা ও আলোচনা সভা পাইকগাছায় নববর্ষ উপলক্ষে ৪দিন ব্যাপী বর্ষবরণ অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন এমপি রশীদুজ্জামান সমুদ্রপথ নিরাপদ করতে প্রস্তাব তৈরি হচ্ছে : নৌ প্রতিমন্ত্রী বিএনপি বাংলাদেশের অস্তিত্বের মূলে আঘাত করতে চায় : ওবায়দুল কাদের “সংযম প্রদর্শনের” প্রশংসা করতে পশ্চিমাদের প্রতি ইরানের আহ্বান ৩২ বছর আগে সড়ক দুর্ঘটনা : দায়ী চালকের ৩ বছরের সাজা হাইকোর্টে বহাল ইসরায়েল ইরানকে পাল্টা আঘাত করবে, তবে কখন করবে তা অনিশ্চিত : নিরাপত্তা বিশ্লেষক ইরান-ইসরায়েল উত্তেজনা নিরসন ও গাজায় হত্যাযজ্ঞ বন্ধ চায় বাংলাদেশ : পররাষ্ট্রমন্ত্রী ‘আল্পনায় বৈশাখ ১৪৩১’ বিশ্বরেকর্ড গড়ার দ্বারপ্রান্তে বাংলাদেশ প্রধানমন্ত্রী সকল সংস্কৃতির সম্প্রদায়কে এক ছাতার নিচে ধরে রেখেছেন : পার্বত্য প্রতিমন্ত্রী অসাম্প্রদায়িক চেতনার স্মারক উৎসব বাঙালির বর্ষবরণ সোমালিয়ার জলদস্যুদের চেয়েও বিএনপি বেশি ভয়ঙ্কর : পররাষ্ট্রমন্ত্রী

বিডা-ডিবিসিসিআই’এর সমঝোতায় বাংলাদেশে বিনিয়োগে ডাচদের আস্থা আরও বাড়বে

অনলাইন ডেস্ক :
বৃহস্পতিবার, ২৪ নভেম্বর, ২০২২, ৪:৪০ অপরাহ্ন

ঢাকা প্রতিদিন কর্পোরেট কর্ণার ডেস্ক : প্রধানমন্ত্রীর কার্যালয়ের বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) সঙ্গে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে ডাচ-বাংলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিবিসিসিআই)। গত ২২ নভেম্বর দুপুর ১২টায় ঢাকার আগারগাঁওয়ে বিডা কনফারেন্স সেন্টারে এই স্বাক্ষর হয়।

এমওইউ স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিডা’র নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া, সিনিয়র সচিব। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিডা’র নির্বাহী সদস্য মিজ মোহসিনা ইয়াসমিন। অনুষ্ঠানটি পরিচালিত হয় মো. মতিউর রহমান, নির্বাহী সদস্য (অতিরিক্ত সচিব), মার্কেটিং অ্যান্ড কমিউনিকেশনের সভাপতিত্বে। ডিবিসিসিআই-এর পক্ষে মো. আনোয়ার শওকাত আফসার, সভাপতি এবং বিডা-এর পক্ষ থেকে মো. মতিউর রহমান, নির্বাহী সদস্য (অতিরিক্ত সচিব), বিপণন ও যোগাযোগ সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।

ডিবিসিসিআই-এর সভাপতি মো. আনোয়ার শওকাত আফসার বলেন, সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানের মাধ্যমে একটি নতুন যুগের সূচনা হয়েছে। ডিবিসিসিআই এখন বাংলাদেশের প্রধানমন্ত্রীর কার্যালয়, বিডা থেকে অধিভুক্তি পেয়েছে। এখন ডিবিসিসিআই-এর সহযোগিতায় ডাচ ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগে আরও আত্মবিশ্বাসী হতে পারেন।

তিনি আরও উল্লেখ করেন যে, বাংলাদেশ সরকারের সহযোগিতায় যেকোনো ধরনের প্রতারণামূলক কর্মকাণ্ড থেকে রেহাই পেতে ইউরোপে রফতানিকারকদের জন্য ডিবিসিসিআই সার্টিফিকেট অব অরিজিন চালু করবে।

ডিবিসিসিআই সভাপতি আসন্ন ইভেন্ট ‘বাংলাদেশ ইনভেস্টমেন্ট রোড শো ইন দ্যা বেনেলাক্স-২০২৩’ তুলে ধরেন, যা আগামী বছরের ২৫ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ নেদারল্যান্ডস, বেলজিয়াম এবং লুক্সেমবার্গে বিডা এবং ডিবিসিসিআই যৌথভাবে আয়োজন করবে।

পররাষ্ট্র, বাণিজ্য, পানি, বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণলয়, শিপিং, বিডা, পিপিপিএ, বেজা, বেপজা, হাই-টেক পার্ক কর্তৃপক্ষ, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের প্রতিনিধিরা, জেডিপিসি, বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন, বিএফএলএলএফইএ এবং হাই প্রোফাইল বাংলাদেশি ও ইউরোপীয় ব্যবসায়ীরা এই মেগা ইভেন্টে অংশ নেবেন। এতে নেদারল্যান্ডস, বেলজিয়াম এবং লুক্সেমবার্গ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান এমপি।

প্রতিনিধি দলের উদ্দেশ্য হলো:
১. সরাসরি বিদেশি বিনিয়োগ (এফডিআই) আকৃষ্ট করা, যা ইউরোপীয় ব্যবসায়ীদের জন্য বাংলাদেশের সম্ভাব্য খাতে বিনিয়োগের জন্য একটি বড় সুযোগ হতে পারে।
২. বেনেলাক্স অঞ্চলে বাংলাদেশি পণ্য এবং পরিষেবাগুলো অন্বেষণ ও প্রচার করা এবং বেনেলাক্স অঞ্চল থেকে উদীয়মান বাংলাদেশের বাজারে ব্যবসার প্রচার করা।

কৃষি ও কৃষি খাদ্য প্রক্রিয়াকরণ, অর্থ ও ব্যাঙ্কিং, ব্লু ইকোনমি এবং জলসম্পদ, হালকা ও ভারী প্রকৌশল, রপ্তানি, আইসিটি, বিভিন্ন যন্ত্রপাতি যেমন, গাড়ি, চিকিৎসা, পেট্রোলিয়াম, টেক্সটাইল, পাট, চামড়া ও চামড়াজাত পণ্য ইত্যাদির জন্য।

বিডা-এর নির্বাহী চেয়ারম্যান (সিনিয়র সেক্রেটারি) লোকমান হোসেন মিয়া এই প্রতিনিধিদলকে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন। তিনি উল্লেখ করেন, আমাদের নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার ব্যবসায়ীদের জন্য একটি বন্ধুত্বপূর্ণ পরিবেশ সৃষ্টি করেছে। ইপিজেড এবং ইকোনমিক বাংলাদেশে বিদেশি বিনিয়োগকারীদের জন্য একটি নিরাপদ অঞ্চল প্রদান করবে। তিনি বেনেলাক্স অঞ্চলের পাশাপাশি ইউরোপ থেকে এফডিআই আকৃষ্ট করার উদ্যোগের জন্য ডিবিসিসিআই পরিচালনা পর্ষদের প্রশংসা করেন।

ডিবিসিসিআই অফিস বিয়ারার আতিকুল হক, সিনিয়র সহ-সভাপতি, শাখাওয়াত হোসেন মামুন, সহ-সভাপতি, শাহীদ আলম, সহ-সভাপতি, আতাউস সোপান মালিক, মহাসচিব, মুহাম্মদ রিসালাত সিদ্দিক, যুগ্ম মহাসচিব, মো. নোয়াভেল বিন রেজা, পরিচালক অর্থ ও অন্যান্য পরিচালনা পর্ষদ মো. নাজমুল হক, রবিউল হোসেন, মীর মোহাম্মদ নাসির, মো. সায়েম ফারুকী, মাজহারুল হক চৌধুরী এবং মো. হারুন-উর- রশিদ বৈঠকে উপস্থিত ছিলেন।
ঢাকা প্রতিদিন/এআর


এই বিভাগের আরো খবর