সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৫:৪৭ পূর্বাহ্ন
শিরোনামঃ
গৃহবধূর গোসলের নগ্ন ভিডিও ভাইরাল করার হুমকি, মোটা অংকের টাকা আদায়, গ্রেপ্তার ১ পাইকগাছায় রূপসী বাংলা সমাজকল্যাণ ও সাহিত্য পরিষদের পাক্ষিক সভা অনুষ্ঠিত সেচ্ছাসেবক লীগ নেতা সাকিবুল হাসান লাবুর নিজ উদ্যোগে পানি ও খাবার স্যালাইন বিতারণ নান্দাইল ডায়াবেটিক সমিতির সভাপতি মতিউর রহমান সাধারণ সম্পাদক হাবিবুর রহমান ফকির বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন : পররাষ্ট্রমন্ত্রী বন ও বনভূমি রক্ষায় বন কর্মকর্তাদের নিষ্ঠার সাথে কাজ করতে হবে : পরিবেশ ও বনমন্ত্রী সোমবার দেশে ফিরছেন প্রধানমন্ত্রী বাংলাদেশকে নিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্যে বিএনপির লজ্জা পাওয়া উচিত : ওবায়দুল কাদের শহীদ শেখ জামালের কবরে আওয়ামী লীগের শ্রদ্ধা ওপার বাংলার গান গাইলেন কামরুজ্জামান রাব্বি গৃহবন্দীদশা থেকে পালিয়ে মুক্তিযুদ্ধ অংশ গ্রহণ করেন কিশোর শেখ জামাল আসন্ন নান্দাইল উপজেলা পরিষদ নির্বাচন কে সামনে রেখে ব্যাপক গণসংযোগ করেন মহিলা ভাইসচেয়ারম্যান পদপ্রার্থী তাসলিমা বেগম তামান্না নান্দাইলে আওয়ামীলীগ নেতার নিজস্ব অর্থায়নে ৫০ জন ইমামদের মাঝে নগদ অর্থ প্রদান ত্রিশালে ধান কাটতে গিয়ে হিটস্ট্রোকে মৃত্যু তীব্র তাপদাহের সুযোগে পাইকগাছায় গলাকাটা দরে কেজিতে তরমুজ বিক্রয় সাংবাদিক নাদিম হত্যাকারীরা জামিনে এসে পরিবারকে হুমকি,১০ মাসেও আটক হয়নি মূল খুনি শরণখোলায় ভ্রাম্যমাণ প্লান্ট থেকে সরবরাহ করা হচ্ছে খাবার পানি শাহজাদপুরে গলায় ফাঁস নিয়ে কিশোরীর আত্মহত্যা বেলকুচি রিপোর্টার্স ইউনিটির সভাপতি আব্দুল আলিম সাধারণ সম্পাদক জুয়েল সিরাজগঞ্জে পাঁপড়ি ব্লাড ডোনার সোসাইটির ১ম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন ও কমিটি গঠন নান্দাইলে পরিকল্পনা মন্ত্রীর ঈদ পরবর্তী শুভেচ্ছা বিনিময় শরণখোলায় গাছচাপা পড়ে মুয়াজ্জিনের মৃত্যু দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ চালক ও হেলপারের মর্মান্তিক মৃত্যু সালথায় প্রখর রোদ থেকে মুক্তি পেতে বৃষ্টির জন্য বিশেষ নামাজ আদায় ঝিনাইগাতীতে ভারতীয় মদ সহ দুই মাদক ব্যবসায়ী গ্রেপ্তার নন্দীগ্রামে ছাত্রলীগের দিনভর বৃক্ষরোপন ও প্রচার র‌্যালি প্রেম করে বিয়ে,ফ্ল্যাট থেকে চিরকুট সহ স্বামী-স্ত্রীর লাশ উদ্ধার পাইকগাছা নিম্ম মাধ্যমিক বিদ্যালয়ের নিয়োগ পরীক্ষার আগেই নিয়োগ চুড়ান্ত কাঁচা আমের শরবত বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী দরিদ্রদের দেখাচ্ছেন নতুন করে বাঁচার স্বপ্ন

অনলাইন ডেস্ক :
বুধবার, ২৩ ডিসেম্বর, ২০২০, ১২:১৯ অপরাহ্ন

পলাশ চাকমা, রাঙ্গামাটি থেকে :
রাঙ্গামাটির কাপ্তাই উপজেলা ৬৮ পরিবার পাচ্ছেন প্রধানমন্ত্রীর দেওয়া বিশেষ ঘর। কেউ কেউ ঘর পেয়েছেন। আবার কেউ কেউ আগামী নতুন বছরের জানুয়ারী মাসের মাঝামাঝি সময়ে নতুন ঘরে উঠবেন। এ নিয়ে খুশি সুবিধাভোগীরা। অনেকে বলছেন নতুন ঘর পেয়ে বাঁচার স্বপ্নও দেখছেন। এদিকে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে গৃহহীন ও ভূমিহীনদের জন্য কাপ্তাই উপজেলায় ক শ্রেণীর ২য় পর্যায়ের নির্মাণ কাজের অগ্রগতি পরিদর্শনে গত মঙ্গলবার কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনতাসির জাহান এই এলাকায় যান। কাপ্তাই উপজেলার চিৎমরম ইউনিয়ন এর উজানছড়ি মারমা পাড়া, কর্নফুলি নদী পার হয়ে ওয়াগ্গা চা বাগান পেরিয়ে এক কিলোমিটার ও বেশী হাঁটা পথে দূর্গম পাহাড়ি এলাকা তারপর উজানছড়ি পাড়ায় পৌঁছতে হয়। উজানছড়ি পাড়া হতে প্রায় আধা কিলোমিটার পাহাড় বেয়ে উঠে পাহাড়ের এই চূড়ায় নির্মিত হচ্ছে আশ্রয়ণ প্রকল্পের-২ এর ঘর। এসব এলাকায় মুজিববর্ষের অঙ্গীকার হিসাবে ভূমিহীনদের ২ শতক খাসজমি বরাদ্দসহ ঘর নির্মাণ করে দেওয়া হচ্ছে। এসময় উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আব্দুল হান্নান, কাপ্তাই প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ঝুলন দত্ত উপস্থিত ছিলেন।
এছাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং ওয়াগ্গা ইউনিয়ন এর ওয়াগ্গাছড়ার রামছড়ি পাড়ায়ও যান। এখানেও উঁচু-নীচু পাহাড় বেয়ে উপকারভোগী মুন্নি তুরিকে দেওয়া নির্মাণাধীন প্রধানমন্ত্রীর দেওয়া এই ঘর নির্মাণের অগ্রগতি দেখে উপস্থিত সাংবাদিকদের জানান, কাপ্তাই উপজেলার ৫টি ইউনিয়নে প্রথম পর্যায়ে ১৫টি ক শ্রেণীর ঘর নির্মাণের কাজ দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। জানুয়ারির মাসের মাঝামাঝি সময়ে উপকারভোগীরা তাদের এ ঘরে উঠতে পারবেন। আরও জানান, কাপ্তাই উপজেলার অনেক দূর্গম এলাকায় যেখানে পরিবহন করে মালামাল নেওয়া সম্ভব না, সে সব এলাকাতেও মাথায় করে সরঞ্জামাদী নিয়ে এই সব ঘর নির্মাণ করা হচ্ছে। ইউএনও জানান, পার্বত্য অঞ্চলে একেক একটা ঘর নির্মাণের দূরত্ব অনেক, তাই সমতল এলাকা হতে এই অঞ্চলে ঘর নির্মাণ করা একটু কষ্টসাধ্য। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আব্দুল হান্নান জানান, সরকারের দূর্যোগ ব্যবস। ব্যবস্থাপনা অধিদফতরের অর্থায়নে প্রথম পর্যায়ে নির্মানাধীন প্রতিটি ঘরের জন্য ব্যয় হচ্ছে ১ লাখ ৭১ হাজার টাকা। তিনি আরও জানান, ইতোমধ্যে ক শ্রেনীর প্রথম পর্যায়ে ১৫ টি ঘর নির্মাণের কাজ শেষ পর্যায়ে, তৎমধ্যে উপজেলার চন্দ্রঘোনা ইউপিতে ১টি, রাইখালী ইউপিতে ৩টি, চিৎমরম ইউপিতে ৪টি, কাপ্তাই ইউপিতে ২টি এবং ওয়াগ্গা ইউপিতে ৫টি ঘর পাবেন ভূমিহীন ও গৃহহীন পরিবার। এ ছাড়া দ্বিতীয় পর্যায়ে আগামী বছরের জানুয়ারী হতে শুরু হবে আরও ৫৩টি ঘর নির্মাণের কাজ। এদিকে প্রধানমন্ত্রীর উপহার পাওয়া কাপ্তাইয়ের চিৎমরম উজানছড়ি পাড়ার দরিদ্র প্রসিংমা মারমা জানান, তার স্বামী নেই, থাকার ঘরটা ছিল জরাজীর্ণ, ঘর পেয়ে প্রধানমন্ত্রীর শেখ হাসিনাকে ধন্যবাদ জানাই। ওয়াগ্গা রামছড়া এলাকার দরিদ্র মুন্নি তুরিও জানান, প্রধানমন্ত্রীর আমাদের নতুন করে বাঁচার স্বপ্ন দেখাচ্ছেন। সহায় সম্বলহীন দূর্গম এইসব এলাকার এসব মানুষজন কৃতজ্ঞতা বলে জানান।


এই বিভাগের আরো খবর