সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৮:৪৪ পূর্বাহ্ন
শিরোনামঃ
গৃহবধূর গোসলের নগ্ন ভিডিও ভাইরাল করার হুমকি, মোটা অংকের টাকা আদায়, গ্রেপ্তার ১ পাইকগাছায় রূপসী বাংলা সমাজকল্যাণ ও সাহিত্য পরিষদের পাক্ষিক সভা অনুষ্ঠিত সেচ্ছাসেবক লীগ নেতা সাকিবুল হাসান লাবুর নিজ উদ্যোগে পানি ও খাবার স্যালাইন বিতারণ নান্দাইল ডায়াবেটিক সমিতির সভাপতি মতিউর রহমান সাধারণ সম্পাদক হাবিবুর রহমান ফকির বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন : পররাষ্ট্রমন্ত্রী বন ও বনভূমি রক্ষায় বন কর্মকর্তাদের নিষ্ঠার সাথে কাজ করতে হবে : পরিবেশ ও বনমন্ত্রী সোমবার দেশে ফিরছেন প্রধানমন্ত্রী বাংলাদেশকে নিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্যে বিএনপির লজ্জা পাওয়া উচিত : ওবায়দুল কাদের শহীদ শেখ জামালের কবরে আওয়ামী লীগের শ্রদ্ধা ওপার বাংলার গান গাইলেন কামরুজ্জামান রাব্বি গৃহবন্দীদশা থেকে পালিয়ে মুক্তিযুদ্ধ অংশ গ্রহণ করেন কিশোর শেখ জামাল আসন্ন নান্দাইল উপজেলা পরিষদ নির্বাচন কে সামনে রেখে ব্যাপক গণসংযোগ করেন মহিলা ভাইসচেয়ারম্যান পদপ্রার্থী তাসলিমা বেগম তামান্না নান্দাইলে আওয়ামীলীগ নেতার নিজস্ব অর্থায়নে ৫০ জন ইমামদের মাঝে নগদ অর্থ প্রদান ত্রিশালে ধান কাটতে গিয়ে হিটস্ট্রোকে মৃত্যু তীব্র তাপদাহের সুযোগে পাইকগাছায় গলাকাটা দরে কেজিতে তরমুজ বিক্রয় সাংবাদিক নাদিম হত্যাকারীরা জামিনে এসে পরিবারকে হুমকি,১০ মাসেও আটক হয়নি মূল খুনি শরণখোলায় ভ্রাম্যমাণ প্লান্ট থেকে সরবরাহ করা হচ্ছে খাবার পানি শাহজাদপুরে গলায় ফাঁস নিয়ে কিশোরীর আত্মহত্যা বেলকুচি রিপোর্টার্স ইউনিটির সভাপতি আব্দুল আলিম সাধারণ সম্পাদক জুয়েল সিরাজগঞ্জে পাঁপড়ি ব্লাড ডোনার সোসাইটির ১ম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন ও কমিটি গঠন নান্দাইলে পরিকল্পনা মন্ত্রীর ঈদ পরবর্তী শুভেচ্ছা বিনিময় শরণখোলায় গাছচাপা পড়ে মুয়াজ্জিনের মৃত্যু দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ চালক ও হেলপারের মর্মান্তিক মৃত্যু সালথায় প্রখর রোদ থেকে মুক্তি পেতে বৃষ্টির জন্য বিশেষ নামাজ আদায় ঝিনাইগাতীতে ভারতীয় মদ সহ দুই মাদক ব্যবসায়ী গ্রেপ্তার নন্দীগ্রামে ছাত্রলীগের দিনভর বৃক্ষরোপন ও প্রচার র‌্যালি প্রেম করে বিয়ে,ফ্ল্যাট থেকে চিরকুট সহ স্বামী-স্ত্রীর লাশ উদ্ধার পাইকগাছা নিম্ম মাধ্যমিক বিদ্যালয়ের নিয়োগ পরীক্ষার আগেই নিয়োগ চুড়ান্ত কাঁচা আমের শরবত বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রীর

দুশ্চিন্তায় কামার

অনলাইন ডেস্ক :
সোমবার, ১২ জুলাই, ২০২১, ১২:৫১ অপরাহ্ন

আব্দুল বাশির, গোমস্তাপুর থেকে:
গরু-খাশি জবাই করাতে এক ধরনের আনন্দ পাওয়া যায়। শিশুদের কাছে এ মুহূর্তটি চরম খুশির। ঈদ হলে তো কথায় নেই। কারণ ঈদ মানে আনন্দ আর এই ঈদকে সামনে রেখে মুসলমানদের মধ্যে চলে কোরবানির পশু জবাই করার পালা। কোরবানির পশু হোক আর বছরের যে কোন সময় হোক, জবাই করার পর মাংশ তৈরিতে লাগে ছুরি, বটি, হাঁসুয়া দাসহ অন্যান্য যন্ত্র। কিন্তু এ যন্ত্র কোথায় পাওয়া যায়, কে বানায় এ নিয়েই আমাদের আজকের এ প্রতিবেদন। বলছি, যন্ত্র তৈরির কারিগর কর্মকারদের কথা। এ প্রতিবেদন তৈরিতে আমরা উপজেলার বিভিন্ন প্রান্তে অবস্থিত কর্মকারদের সঙ্গে কথা বলেছি। উপজেলায় প্রায় ৫০-৫৫ জন কামার (কর্মকার) রয়েছে। এক সময় দা, ছুরি, বটি, হাঁসুয়া সহ পশু জবাই এর সামগ্রী তৈরিতে ব্যস্ত সময় পার করত এখানকার কামার শিল্পের কারিগররা। কামার পল্লীগুলোতে বিশেষ করে কোরবানির সময় সামগ্রী ক্রয়ের জন্য ভিড় করতো বিভিন্ন স্থান থেকে আগত মানুষজন। সারা বছর খুব ভালো না কাটলেও এ সময়টাতে তারা ক্ষতি পুষিয়ে নিতো।
এবার ঈদুল আযহার তেমন ছোঁয়া নেই চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার কামার দোকানগুলোতে। প্রতিবছর এই সময়ে ছুরি, বটি, হাঁসুয়া দাসহ কোরবানির সামগ্রী তৈরিতে ব্যস্ত সময় পার করলেও এবারের চিত্র অনেকটা ভিন্ন। করোনার প্রাদুর্ভাবের কারণে একদিকে কমেছে ক্রেতার সংখ্যা, পাশাপাশি কাঁচামালের দাম বৃদ্ধি পাওয়ায় নামমাত্র লাভে বিভিন্ন কোরবানির সামগ্রী বিক্রি করছেন তারা। উপার্জন কমে যাওয়ায় পরিবার পরিজন নিয়ে দুশ্চিন্তায় দিন কাটছে কামারদের। নেই তেমন ব্যস্ততা, কমে গেছে কাজের পরিধি। শুধুমাত্র দা, বটি, হাসুয়া সান দেওয়া ছাড়া নতুন সামগ্রী তৈরির চাহিদা অনেকটা কমে গেছে। উপজেলাধীন শ্রী রূপচান কর্মকার জানান, কোরবানির সামগ্রী তৈরির কাঁচা মালসহ কয়লা ও রেতের দাম বেড়েছে। তেমন চাহিদা না থাকায় এসব পণ্য তারা সীমিত লাভে বিক্রি করতে বাধ্য হচ্ছে। তাদের কাছে ১শ টাকা থেকে শুরু করে প্রায় হাজার টাকার বিভিন্ন কোরবানির সামগ্রী রয়েছে।
ঈদকে সামনে রেখে বাড়তি আয়ের আশা করলেও কাঙ্খিত কাজ না থাকায় হতাশায় দিন কাটছে তার মতো অনেক কর্মকারের। গত ঈদগুলোতে ১৫ থেকে ২০ হাজার টাকা আয় করতে পারতো। কিন্তু এবার তাদের ধারণা ১০ থেকে ১২ হাজার টাকা আয় করতে অনেক কষ্টসাধ্য ব্যাপার হয়ে দাঁড়াবে। একই যন্ত্র তৈরি করতে তাদের চারটি প্রক্রিয়া শেষ করতে হয়। আর এই প্রক্রিয়াগুলো শেষ করে একটি যন্ত্র তৈরি করতে ১ ঘণ্টা, ২ ঘণ্টা ও ৩ ঘণ্টা পর্যন্ত লেগে যায়। পরিশ্রমের তুলনায় এ যন্ত্রগুলোর মূল্য একেবারে কম। রুপচান কর্মকার বলেন, দা-চাপাতি বানাতে ৪০০-৪৫০ টাকা, বড় ছুরি ৬০০-৭০০ টাকা, ছিলা ছুরি ১৫০-৩০০ টাকা। শান দেওয়ার মজুরি প্রকার ভেদে ৮০ ও ১২০ টাকা নেওয়া হচ্ছে। আর ছোট ছুরি ৩০-১০০ টাকা পর্যন্ত আছে। অপর আরেকজন কর্মকার শ্রী বিফল বলেন, করোনার প্রভাবে রোজগার কমে যাওয়ায় নিজের পরিবারের ভরণ-পোষণের পাশাপাশি কারিগরদের মানবেতর জীবন-যাপন করতে হচ্ছে। এ পেশা ছাড়া তাদের অন্য পেশায় মধ্যে মধ্যে কাজ করতে হয়। কৃষি কাজ করতে হয় পেটের দায়ে। তাদের কপালে কখনও জুটে না সরকারি সাহায্য সহযোগিতা। ধারদেনা করে ব্যবসা ধরে রাখলেও ক্ষতি পুষিয়ে নিতে সরকারি সহায়তার দাবি জানিয়েছেন তিনি।


এই বিভাগের আরো খবর