ছুটির দিনে সুস্বাদু ছোলা বিরিয়ানি

লাইফ স্টাইল

ডেস্ক রিপোর্ট: পোলাও, বিরিয়ানি কিংবা খিচুড়ি পছন্দ করেন না এমন বাঙালী খুঁজে পাওয়া মুশকিল। শহরে বা গ্রামে সবাই খেতে ভালোবাসেন এই খাবারগুলো। তবে ছোলার বিরিয়ানি খেয়েছেন কি?

মজাদার স্বাদের এই ছোলার বিরিয়ানি রেস্টুরেন্টগুলোতে অনায়াসেই পেয়ে যাবেন। তবে ঘরে কখনো ছোলা বিরিয়ানি তৈরি করেছেন কি? না করে থাকলে আজই তৈরি করে ফেলুন সুস্বাদু ছোলা বিরিয়ানি। তাছাড়া যে কোনো সময় প্রিয়জনদের সামনে হাজির করতে পারেন নিজ হাতে তৈরি করা এই বিরিয়ানি।

চলুন তবে জেনে নেয়া যাক ছোলা বিরিয়ানি তৈরির রেসিপিটি-

উপকরণ

ছোলা বুট এক কাপ, পোলাও চাল এক কাপ, পেয়াজ কুচি আধা কাপ, আদা-রসুন বাটা দুই চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, ধনিয়া গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া ১/৪ চা চামচ, জিরা গুঁড়া ১/৪ চা চামচ, গরম মশলা বাটা আধা চা চামচ, কাচা মরিচ কয়েকটা, আস্ত এলাচ দারুচিনি কয়েকটা, তেল + ঘি ১/৪ কাপ, লবণ স্বাদ মতো, গরম পানি পরিমাণ মতো।

 

প্রণালী

প্রথমে ছোলা কয়েক ঘন্টা পানিতে ভিজিয়ে রাখুন। ভালো করে ফুলে উঠলে সিদ্ধ করে পানি ঝরিয়ে রেখে দিন। চাল ধুয়ে পানি ঝরিয়ে রেখে দিন। প্যানে তেল গরম করে এলাচ দারুচিনি ফোড়ন দিয়ে পেঁয়াজ কুচি ভেজে লাল করে নিয়ে একে একে সব মশলা কষিয়ে নিন। মশলা থেকে তেল বের হলে সিদ্ধ ছোলা, ধুয়ে রাখা চাল দিতে হবে। দুই থেকে তিন মিনিট কষিয়ে গরম পানি দিয়ে ঢেকে দিন। পাঁচ মিনিট পর জ্বাল কমিয়ে দিন। পাঁচ থেকে সাত মিনিট পর দমে দিয়ে রাখুন আধা ঘন্টার জন্য। এরপর নেড়ে চেড়ে ঘি দিয়ে নামিয়ে ফেলুন।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *