শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ১২:১১ অপরাহ্ন
শিরোনামঃ
নরসিংদীতে ২ মোটরসাইকেল আরোহী নিহত গুলশান সোসাইটি জামে মসজিদে আরাফাতের ঈদের নামাজ আদায় ঈদের দিনে স্বাস্থ্য মন্ত্রীর আকস্মিক হাসপাতাল পরিদর্শন আওয়ামী লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে : প্রধানমন্ত্রী মহান আল্লাহর কাছে প্রার্থনা দেশ থেকে যেন অপরাজনীতি যেন চিরতরে দূর হয় : পররাষ্ট্রমন্ত্রী ফিলিস্তিনসহ সকল দরিদ্র জনগোষ্ঠীর পাশে দাঁড়ানোর আহ্বান রাষ্ট্রপতির আওয়ামী লীগের পক্ষে দেশবাসীকে ঈদ শুভেচ্ছা জানিয়েছেন সেতুমন্ত্রী জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত নেতানিয়াহু গাজা প্রশ্নে ‘ভুল’ করছেন : বাইডেন বৃহস্পতিবার ১১ এপ্রিল পবিত্র ঈদুল ফিতর শেখ হাসিনা গরীবের পরম বন্ধু : ড. মোমেন বুয়েটে ছাত্র রাজনীতি এবং শিক্ষার পরিবেশ দুটিই থাকা উচিত : পররাষ্ট্রমন্ত্রী বিএনপি গণতান্ত্রিক ও স্থিতিশীল পরিবেশ বিনষ্ট করার ষড়যন্ত্রে লিপ্ত : ওবায়দুল কাদের জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৮টায় কান্তা কন্সট্রাকশনের আয়োজনে আলোচনা সভা, দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত বাড়ি বাড়ি গিয়ে ঈদ উপহার দিচ্ছেন আমিনুল ঢাকাস্থ সরাইল সমিতি’র উদ্যোগে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত ঢাকা-ব্রাজিল সামগ্রিক সহযোগিতা চুক্তি স্বাক্ষর গ্রামের বাড়িতে শতাধিক দুস্থদের মাঝে খোকনের শাড়ি-লুঙ্গি বিতরণ শ্রীপুরে গরীব ও দুস্থদের মাঝে ঈদ সামগ্রী বিতরণ সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে সবাইকে এগিয়ে আসতে হবে এবারের ঈদে ঢাকা ছাড়তে ৯৮৪ কোটি টাকার অতিরিক্ত ভাড়া গুনবেন যাত্রীরা দেশের দক্ষিণাঞ্চলের পাঁচ জেলায় কালবৈশাখী ঝড়ে ১০ জন নিহত অসহায় মানুষের সঙ্গে ঈদ আনন্দে সামিল হলো এনএফএস মানিক লাল ঘোষ পূজা উদযাপন পরিষদের তথ্য ও প্রযুক্তি সম্পাদক পুনর্নির্বাচিত পাইকগাছার কপিলমুনিতে ঐতিহ্যবাহী বারুণী স্নানোৎসব অনুষ্ঠিত ফজরের নামাজ পড়ে বাড়ি ফেরা হলো না বাবলু ডাক্তারের তাড়াশে শেষ মুহূর্তে জমে উঠেছে ঈদের কেনাকাটা শ্রীপুরে ৫শ অসহায় মানুষের মাঝে প্রতিমন্ত্রীর ঈদ সামগ্রী বিতরণ সালথায় ভেজাল তৈল তৈরির কারখানায় পুলিশের অভিযান: অসাধু ব্যবসায়ী আটক

সফল হতে চান? সকালে করতে হবে এই কাজগুলো

লাইফস্টাইল ডেস্ক
শনিবার, ৯ মার্চ, ২০২৪, ৫:৫৮ অপরাহ্ন

একটি কার্যকরী সকালের রুটিন হলো জীবনে সফল হওয়ার গোপন মন্ত্র। আপনার বিছানা গুছিয়ে রাখা থেকে শুরু করে করণীয় তালিকা সংগঠিত করা পর্যন্ত, প্রতিটি ভালো অভ্যাস উৎপাদনশীলতা বাড়ায় এবং জীবনে একটি সক্রিয় মানসিকতা গড়ে তোলে। একটি কার্যকরী সকালের রুটিন আত্মবিশ্বাস বাড়ায় এবং জীবনের লক্ষ্য তৈরি করে দেয়। চলুন জেনে নেওয়া যাক সফল হতে চাইলে সকালে কোন কাজগুলো করতে হবে।

১. তাড়াতাড়ি ঘুম থেকে উঠুন

সকালে ঘুম থেকে ওঠা স্বাস্থ্যকর জীবনযাপনের সুবর্ণ নিয়ম। এটি আপনাকে সতেজ রাখে এবং সারাদিন একটি ইতিবাচক মেজাজ ধরে রাখে। তাড়াতাড়ি ঘুম থেকে উঠলে উৎপাদনশীলতা বাড়ে এবং স্বাস্থ্যের উন্নতি হয়।

২. বিছানা গুছিয়ে রাখুন

বিছানা গুছিয়ে রাখা একটি ছোট কাজ যা সকালে অন্যান্য কাজের আগে অগ্রাধিকার দেওয়া উচিত। আপনি যখন খুব সকালে বিছানা গুছিয়ে রাখেন, তখন এটি আপনাকে একটি ভালো অনুভূতি দেয়। সেইসঙ্গে একটি গোছানো শয়নকক্ষ মনের অবস্থা উন্নত করে এবং আপনাকে আরও কাজ করতে উৎসাহিত করে।

৩. ব্যায়াম

সকালের ওয়ার্কআউট রুটিন শক্তির মাত্রা বাড়ায়। প্রতিদিন ব্যায়াম করার অভ্যাস শুধু শারীরিকভাবে ফিট রাখে না, এটি মেজাজ উন্নত করে এবং সামগ্রিক স্ট্যামিনা বাড়ায়। নিয়মিত সকালের ব্যায়ামের রুটিন মানসিক চাপের মাত্রা নিয়ন্ত্রণ করে।

৪. ইতিবাচক থাকা
ইতিবাচকতার চর্চা করা একটি সফল জীবনের রহস্য। জীবনে সব সময় ইতিবাচক দিকগুলো নিয়ে চিন্তা করা উচিত। আপনি যখন সকালে ঘুম থেকে উঠবেন তখন কৃতজ্ঞতার চর্চা করুন। আরও একটি দিনের সূর্য দেখতে পাওয়ার জন্য স্রষ্টার প্রতি কৃতজ্ঞতা জানান। এটি আপনার আত্মসম্মানকে শক্তিশালী করবে এবং জীবনে আশাবাদী মনোভাব গড়ে তুলবে।

৫. সংবাদপত্র পড়া
সারা বিশ্বের বর্তমান ঘটনা সম্পর্কে আপডেট থাকা গুরুত্বপূর্ণ। সকালের প্রথম কাজ হিসাবে সংবাদপত্র পড়ার অভ্যাস শুধু আপনাকে অবগত রাখে না, এটি আপনার দিগন্তকে প্রসারিত করে এবং জ্ঞান বাড়িয়ে তোলে। সফল মানুষেরা প্রতিদিন সকালে পত্রিকা পড়েন।

৬. সুষম খাবার
খাদ্যাভ্যাস আমাদের জীবনের মান নির্ধারণ করে। তাই সচেতনভাবে খাওয়ার দিকে মনোনিবেশ করা উচিত এবং সচেতন খাদ্যতালিকা বেছে নেওয়া উচিত। স্বাস্থ্যকর সকালের নাস্তা শক্তি বাড়ায়, উৎপাদনশীলতা উন্নত করবে এবং আপনাকে তৃপ্ত রাখবে।

৭. আপনার কাজগুলো সংগঠিত করুন
আপনার করণীয় তালিকাকে অগ্রাধিকার দিন যাতে আপনি একাধিক কাজ করতে পারেন এবং কিছুটা দেরি হলেও সমস্যা না হয়। আপনার দৈনন্দিন কাজের পরিকল্পনা এবং পরিচালনা চাপের মাত্রা কমিয়ে দেবে। একটি রুটিন রাখুন কারণ এটি সময়মত কাজ সম্পন্ন করতে সহায়তা করে। ভারসাম্য বজায় রাখার জন্য টাইম ম্যানেজমেন্টের দিকে মনোযোগ দিন।

 


এই বিভাগের আরো খবর