স্মার্টফোন হ্যাং বন্ধ কারার ৬ উপায়

তথ্য প্রযুক্তি

ডেস্ক রিপোর্ট: স্মার্টফোন হ্যাং করবে এটাই স্বাভাবিক, দকলতো কম যায় না, এতো এতো অ্যাপসের চাপে নাচেহাল স্মার্টফোন। তার সাথে যদি হয় একটু পুরনো। তাহলেতো কোন কথায় নেই। কিন্তু অনেক সময় নতুন ফোনেও হ্যাং করে। কয়েকটি সহজ বিষয়ের দিকে নজর রাখলেই ফোন হ্যাং হওয়ার কোনও সম্ভাবনাই তৈরি হবে না।

ব্যাকগ্রাউন্ডের অ্যাপসগুলো বন্ধ করে দিন

ব়্যাম মেমোরি কম হলেই সাধারণত স্মার্টফোন হ্যাং করে। তাই ফোন কেনার আগে দেখে নিন ব়্যাম বেশি কি না। আর যদি আপনার বর্তমান মোবাইলটির ব়্যাম কম হয়, তাহলে ভারী এইচডি ভিডিও কিংবা গেম ডাউনলোড না করাই বুদ্ধিমানের কাজ। একই সঙ্গে ব্যাকগ্রাউন্ডের অ্যাপসগুলো বন্ধ করে দিন।

চলতি অ্যাপসগুলো বন্ধ করে দিন

আপনার অজান্তেই ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে একাধিক অ্যাপস। যাতে মোবাইল হ্যাং হওয়ার সম্ভাবনা বাড়ে। টাস্ক ম্যানেজারে গিয়ে চলতি অ্যাপসগুলো বন্ধ করে দিন।

থ্রিডি ওয়ালপেপার সরান

থ্রিডি ওয়ালপেপার দারুণ ভালবাসেন? স্ক্রিনে আলো জ্বললেই জীবন্ত হয়ে ওঠে ওয়ালপেপারটি? এই ধরনের ওয়ালপেপার মোবাইল থেকে ঝটপট সরিয়ে ফেলুন। এক্ষেত্রে স্টোরেজও যেমন বেশি নেয়, তেমনই ব্যাটারিও দ্রুত কমে যায়। হ্যাং করে মোবাইল ফোন।

মেমোরি পরিস্কার করুন

ফোন মেমোরি অতিরিক্ত ব্যবহার করলেই স্মার্টফোন হ্যাং হয়। তাই এক্সটারনাল স্টোরেজ থাকলে থাকলে সেটি ব্যবহার করুন। মাঝে মধ্যে সেটিংস থেকে ইন্টারনেট মেমোরির ক্যাশ পরিস্কার করুন।

অপ্রয়োজনীয় ডাটা ডিলিট করুন

কাজের কারণে আপনাকে যদি বার বার অনেক কিছু ডাউনলোড করতে হয়, তাহলে অবশ্যই দিনের শেষে নিজের ফোন থেকে অপ্রয়োজনীয় তথ্য বা ডাটা ডিলিট করে দিন।

অ্যান্টি ভাইরাস ব্যবহারের প্রয়োজন নেই

মোবাইলে আলাদা করে ডাউনলোড করা অ্যান্টি ভাইরাস ব্যবহারের প্রয়োজন নেই।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *