মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০৮:১৭ পূর্বাহ্ন
শিরোনামঃ
ছেলে-মেয়েরা ফেল করবে কেন মনোযোগ দিয়ে পড়তে হবে ক্ষমতায়ন ছাড়া সমাজে নারীর অবস্থান উন্নত হবে না : প্রধানমন্ত্রী প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন : শেখ হাসিনা বিশ্ব শান্তি রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে যাচ্ছে বাংলাদেশের নারীরা : প্রধানমন্ত্রী খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে সচিবদের প্রতি নির্দেশনা প্রধানমন্ত্রীর ৫০টি শিক্ষাপ্রতিষ্ঠানের সবাই ফেল পাসের হার ও জিপিএ ৫ এ এগিয়ে মেয়েরা এসএসসি ও সমমানে পাসের হার প্রায় ৮৭ শতাংশ এসএসসির ফল প্রকাশ বিবি বিদেশী সংস্থাগুলোকে এবং ইজেডের জেভিগুলোকে টাকায় ঋণ নেয়ার অনুমতি দিয়েছে হোয়াটসঅ্যাপে কাউকে ব্লক না করে বিরক্তিকর পরিস্থিতি সামলানোর উপায় কৃষি কাজে পুরুষের সমান মূল্যায়ন চান নারীরা পিত্তথলির পাথরের চিকিৎসা : যা জানা জরুরি পুলিশের প্রতি ডিএমপি কমিশনার “বৈশ্বিক অর্থনৈতিক প্রেক্ষাপট : বাংলাদেশের মুক্তির উপায়” শীর্ষক বার্ষিক সম্মেলন ভারতের ‘প্রতিবেশী প্রথম’ নীতিতে বাংলাদেশ বিশেষ স্থান দখল করে আছে : মুর্মু বিএনপি আমাদের দেশের অতিথি পাখি : তথ্যমন্ত্রী  গুলিস্তান রেড জোনে উচ্ছেদ অভিযান, ৫ দোকানিকে কারাদণ্ড বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে বয়সের বাধা রাখতে চাই না : শিক্ষামন্ত্রী কোরিয়দের হৃদয় ভেঙে টিকে রইল ঘানা লকডাউনবিরোধী বিক্ষোভের পর সাংহাইয়ে কড়া নিরাপত্তা অনন্যা ডাকলেও ‍মুখ ফিরিয়ে নিলেন শাহরুখ পুত্র জয়পুরহাটে ৫০ হেক্টর জমিতে এবার তিলের চাষ হয়েছে দুর্ভিক্ষ যাতে কখনই বাংলাদেশের ক্ষতি করতে না পারে সেজন্য আগে থেকে কাজ করুন : সচিবদের প্রতি প্রধানমন্ত্রী দেশপ্রেমিক নেতা হিসেবে মোহাম্মদ হানিফ মানুষের হৃদয়ে বেঁচে থাকবেন আজীবন : প্রধানমন্ত্রী মোহাম্মদ হানিফ তার কর্মের মাধ্যমে জনগণের হৃদয়ে চিরদিন বেঁচে থাকবেন : রাষ্ট্রপতি টুঙ্গিপাড়ায় ২০ জেলার ইজতেমা : জাতির পিতার সমাধিতে মুসল্লিরা শেখ হাসিনা সফটওয়্যার পার্ক আইটি খাতে বিনিয়োগ বাড়াবে অনলাইনে ৬৪ শতাংশ নারী হয়রানির শিকার রণবীর সিং চড়েন অ্যাস্টন মার্টিনে

হেপাটাইটিস বি’র নতুন ওষুধ শীঘ্রই বাজারে আসছে : ডা. স্বপ্নীল

অনলাইন ডেস্ক :
সোমবার, ২১ নভেম্বর, ২০২২, ৫:৫৬ অপরাহ্ন

ঢাকা প্রতিদিন সুস্থ্য থাকুন ডেস্ক : ঐতিহ্যবাহী সিলেট স্টেশন ক্লাবে হেপাটাইটিস বি সংক্রান্ত একটি সচেতনামূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে লিভার চিকিৎসায় সাম্প্রতিক গবেষণা এবং অগ্রগতির বিষয় সম্পর্কে অবহিত করেন অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল)।

গত বৃহস্পতিবার (১৭ নভেম্বর) ক্লাব অব ঢাকা জেনারেশন নেক্সট, ই রোটারী ক্লাব ৩২৮২ এবং জালালাবাদ লিভার ট্রাস্টক্লাবের উদ্যোগে অনুষ্ঠিত হয় উক্ত অনুষ্ঠানটি।

অনুষ্ঠানে কি-নোট পেপার উপস্থাপন করেন জালালাবাদ লিভার ট্রাস্টের চেয়ারম্যান এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের প্রতিষ্ঠাতা ডিভিশন প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল)।

অধ্যাপক ডা. স্বপ্নীল তার বক্তব্যে হেপাটাইটিস বি প্রতিরোধ এবং চিকিৎসার নানাদিক সম্বন্ধে আলোকপাত করেন। তিনি জানান, তার যৌথভাবে উদ্ভাবিত হেপাটাইটিস বি’র নতুন ওষুধ ন্যাসভ্যাক আগামী বছরের প্রথমার্ধে বাংলাদেশের বাজারে চলে আসবে।

তিনি আরও জানান, লিভার সিরোসিসের চিকিৎসায় স্টেম সেল থেরাপী এবং লিভার ক্যান্সারের চিকিৎসায় ট্রান্সআর্টারিয়াল কেমোএম্বোলাইজেশন এবং ইমিনিউনথেরাপীর মতো অত্যাধুনিক চিকিৎসাগুলো তার তত্বাবধানে বাংলাদেশে তো বটেই, এমনকি সিলেটেও এখন নিয়মিত করা হচ্ছে।

সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমেদ ও ন্যাসভ্যাকের অন্যতম আবিস্কারক জাপান প্রবাসী বাংলাদেশী লিভার বিশেষজ্ঞ ডা. শেখ মোহাম্মদ ফজলে আকবরও অনুষ্ঠানটিতে বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে রোটারী ক্লাব অব ডিস্ট্রিক্ট ৩২৮১’এর হেপাটাইটিস বি এলিমেনেশন ক্যাম্পেইন সম্বন্ধে অবিহিত করেন রোটারী ক্লাব অব ঢাকা জেনারেশন নেক্সটের প্রেসিডেন্ট রোটারীয়ান পর্না সাহা। তিনি বলেন, এসডিজি গোল ৩.৩ অর্জন অর্থাৎ হেপাটাইটিস বি নির্মূলে রোটারীর এই উদ্যোগে সবার, বিশেষ করে সিলেটের রোটারীয়ানদের সহযোগীতা প্রত্যাশা করেন।

সিলেট স্টেশন ক্লাবের সভাপতি এডভোকেট নুরুদ্দীন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানটিতে সন্মনিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেটে নিযুক্ত ভারতের সহকারী হাইকমিশনার শ্রী নিরাজ কুমার জাইসওয়াল।

বাংলাদেশকে ভারতের অকৃতিম বন্ধু হিসেবে আখ্যায়িত করে তিনি বলেন, তার দেশ স্বাস্থ্যসহ অন্যান্য নানা ক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে চলমান সহযোগিতাপূর্ণ সম্পর্ককে বিশেষ গুরুত্ব গিয়ে থাকে। সামনের দিনগুলোতে এই সহযোগিতা অব্যহত থাকবে এবং এই দুই প্রতিবেশি ভাতৃপ্রতিম দেশের সম্পর্ক একটি অন্য উচ্চতায় উন্নীত হবে।

উল্লেখ্য, অধ্যাপক ডা. স্বপ্নীলের প্রতিষ্ঠিত জালালাবাদ লিভার ট্রাস্ট প্রতিষ্ঠার পর থেকেই বৃহত্তর সিলেট অঞ্চলে নানাধরনের কল্যানমুখী কর্মকাণ্ডে লিপ্ত রয়েছে। ট্রাস্টটির উদ্যোগে এরই মধ্যে সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ড্রাটিজ, জাতীয় ইমাম সমিতি, ইমাম প্রশিক্ষণ একাডেমি, নারায়ণ হৃদালয় ভারত ইত্যাদি প্রতিষ্ঠান ও সংগঠনগুলোর সহযোগিতায় সিলেটে নিয়মিতভাবে এ ধরনের সচেতনামূলক অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। এই ধরনের সচেতনতামূলক কার্যক্রমগুলো এরই মধ্যে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে।

সিলেটে সাম্প্রতিক বন্যার সময়ে ট্রাস্টের উদ্যোগে সিলেট মহানগরের বহু জায়গায় বন্যার্তদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছিল। এছাড়াও বন্যা পরবর্তী সময় সিলেট মহানগর, ফেঞ্চুগঞ্জ এবং সুনামগঞ্জে ট্রাস্টের উদ্যোগে বেশ কয়েকটি হেলথ ক্যাম্প অনুষ্ঠিত হয়।

এসব ক্যাম্পে বিনামূল্যে চিকিৎসা ও ওষুধ পেয়ে হাজার হাজার সিলেটবাসী উপকৃত হয়েছিলেন।
ঢাকা প্রতিদিন/এআর

 


এই বিভাগের আরো খবর